Wednesday, December 04, 2013

বাসে আগুন দেওয়ার বিরুদ্ধে সাধারণের প্রস্তুতি কী হতে পারে?


পাবলিক বাসে বিএনপি ও জামাত-শিবিরের নেতা কর্মীরা যেভাবে নির্বিকার চিত্তে আগুন ধরিয়ে মানুষ খুন করছে, তা ঠেকাতে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কোনো উপযোগী কৌশল এখনও চোখে পড়ছে না। সংখ্যার অপ্রতুলতা এবং চোরাগোপ্তা হামলার ধরনের কারণেই প্রতিটি গণপরিবহনকে রক্ষা করা তাদের পক্ষে দুরূহ।

কিন্তু এ ধরনের অগ্নিসংযোগের বিরুদ্ধে সাধারণ মানুষকেও প্রতিরোধ করে তুলতে হবে। তা না হলে সম্পদহানির পাশাপাশি প্রাণহানিও আশঙ্কাজনক হারে বেড়ে যেতে পারে।

এ ব্যাপারে সরকারের করণীয় অনেক কিছুই আছে। সবচেয়ে প্রথমে যে পদক্ষেপটি নেওয়া উচিত, তা হলো প্রতিটি পাবলিক বাসে একটি করে ফায়ার এক্সটিংগুইশার রাখার জন্য বাসমালিকদের নির্দেশ দেওয়া। পাঁচ কেজি ড্রাই পাউডার ভর্তি একটি ফায়ার এক্সটিংগুইশারের মূল্য মাত্র ১,২০০ টাকা। তাই অগ্নিকাণ্ডে ক্ষতির বিপরীতে এই বিনিয়োগ বাস মালিকদের জন্য কোনো সমস্যাই নয়।

দ্বিতীয়ত, এই ফায়ার এক্সটিংগুইশার ব্যবহারের জন্যে বাসচালক ও হেল্পারদের নিয়ে দমকল বিভাগ সংক্ষিপ্ত প্রশিক্ষণ শিবিরের আয়োজন করতে পারে। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে জানি, আগুন লাগলে মানুষের প্রাথমিক প্রতিক্রিয়া হয় আগুন থেকে দূরে পালানো। অগ্নি নির্বাপনের জন্য প্রশিক্ষণ প্রয়োজন, নাহলে ফায়ার এক্সটিংগুইশার বাসের সঙ্গে পুড়ে কালি হবে।

তৃতীয়ত, শুধু বাসচালক নয়, সাধারণ মানুষকে উদ্দেশ করেও ফায়ার এক্সটিংগুইশারের ব্যবহার প্রশিক্ষণের ব্যবস্থা নিতে হবে। তবে এ প্রশিক্ষণটি ফায়ার ব্রিগেডের মাধ্যমে করানো সম্ভব হবে না, যেহেতু অডিয়েন্স অনেক বড়। তাই পত্রিকা ও টেলিভিশনকে এ ব্যাপারে এগিয়ে এসে সংক্ষিপ্ত তথ্যচিত্র নির্মাণ করে জনগণকে জনস্বার্থে প্রচারিত বিজ্ঞাপন হিসাবে দেখাতে হবে।



এছাড়া ইউটিউবে কীভাবে ফায়ার এক্সটিংগুইশার ব্যবহার করতে হয়, তার নির্দেশিকাও রয়েছে অগণিত (উদাহরণ ০১)। নিজে দেখুন, পরিচিত সকলকে দেখান।

এ কাজ যতো দ্রুত করা সম্ভব হবে, ততো বেশি মানুষের প্রাণ রক্ষা করা সম্ভব হবে।

এ ব্যাপারে পুলিশ, দমকল বিভাগ, মিডিয়া ও সরকারের আশু তৎপরতা দেখতে চাই।

1 comment:

  1. তাহলে কিভাবে বুঝবেন কোনটা আসল আর কোনটা নকল? বাজারে সত্যিকারের এ,বি, সি টাইপ আগুনের উৎস নিস্ক্রিয়কারী এক্সটিংগুইশারের দাম ৩২০০ থেকে শুরু এবং এগুলো আপন দেখলেই বুঝতে পারবেন, ওজোনে অনেক ভারি এবং সেইফটি এরেঞ্জমেন্টের কলকব্জা, ফায়ার এক্সটিংগুইশারের বাহিরের থিকনেস, সর্বোপরি টেষ্টের মাধ্যমে। নিমিষেই আগুন নিভবে।

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।