Tuesday, January 29, 2013

জানলা খোলা সন্ধ্যেবেলা এলোমেলো শীত


একটা গান প্রথম শোনায় ভালো লেগে গেলে পরিপার্শ্বও মনে গেঁথে থাকে। পশ্চিমবঙ্গের গানের দল "ভূমি"র এই গানটি প্রথম শুনেছিলাম কোনো এক এফএমরেডিওতে, ২০০৫ সালের শেষে কোনো এক শীতের সন্ধ্যায়। অফিসের কাজ সেরে ফিরছিলাম, সম্ভবত নরসিংদী বা নারায়ণগঞ্জ থেকে। প্রচণ্ড ক্লান্ত ছিলাম, দুপুরে খাওয়া হয়নি, অফিসের কাজ নিয়ে মেজাজটা খিঁচড়ে ছিলো, একটা বড় পারিবারিক সংকটের মাঝে আছি তখন, এগুলো নিয়ে কথা বলারও কেউ ছিলো না হাতের কাছে, খুব একা লাগছিলো নিজেকে। অফিসের পিকআপে চড়ে বাসায় ফিরছি, ড্রাইভার তাহের ভাই এফএম রেডিও ছেড়ে রেখেছে। তাজমহল রোডে একটা বিরক্তিকর জ্যাম, সন্ধ্যা নেমে এসেছে, মোহাম্মদপুরের আকাশ ধূলা আর কুয়াশায় ঢাকা, এর মাঝে হঠাৎ নিঃশঙ্ক নীলতিমির মতো বন্ধ গাড়ির ভেতরে আকাশের অতল থেকে যেন ডানা তুললো গানটা। আমি চুপ করেই ছিলাম, আরো চুপ হয়ে গেলাম গানটা শুনে।

এরপর অনেকবার গানটা একই পরিস্থিতিতে শোনা হয়েছে। অফিসের গাড়িতে, এফএম রেডিওতে। কখনো ইচ্ছা করেনি এসএমএস পাঠিয়ে গানটা শোনানোর অনুরোধ জানাতে। আমি এই গানটাকে অনেক বিষণ্ণ দিনে লটারির পুরস্কার হিসেবে শুনতে চেয়েছি মনে মনে, দেখি আজ গানটা কেউ বাজায় কি না, দেখি আজ শোনায় কি না। কখনও শুনতে পেয়েছি, কখনও পাইনি। কিন্তু এভাবে শুনতে চেয়ে গানটা অনেক প্রিয় হয়ে গেছে।

আর বুঝতে পারিনি, গানটা আরও অনেক বছরের জন্যে সত্যি থেকে যাবে আমার জন্যে।

"ভূমি"কে অনেক ধন্যবাদ।



1 comment:

  1. সারাদিন শোনার পরেও একটা কমেন্ট না করলে অন্যায় হয়ে যায়। অসাধারণ!

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।