Wednesday, October 13, 2010

প্রায়নেভারেস্ট পোস্ট: মুসা ইব্রাহীমের সাক্ষাৎকারচেষ্টা

মুসা ইব্রাহীমের মোবাইল ফোন নাম্বারটি সংগ্রহ করে ৭ সেপ্টেম্বর, ২০১০ তারিখে আমি তার সাথে যোগাযোগ করি। মুসা সাক্ষাৎকার দিতে সম্মত হননি। তিনি প্রথমে প্রশ্ন করেছেন, কেন আমার কাছে তাকে সাক্ষাৎকার দিতে হবে। তারপর জানিয়েছেন, আমার সাথে তিনি কথাই বলতে চান না। সঙ্গত কারণেই সাক্ষাৎকার আর আগে বাড়েনি।

Get this widget | Track details | eSnips Social DNA


মুসার সাক্ষাৎকার দিতে না চাওয়ার পেছনে কারণ একটাই, আমি সন্দিহান অবস্থানে থেকে তাকে প্রশ্ন করতে চেয়েছি।

কিছু লোক বলার চেষ্টা করছে, মুসা একজন সেলিব্রিটি, সে কেন জনে জনে সাক্ষাৎকার দিয়ে বেড়াবে? কিংবা সবকিছুর একটা "পথঘাট" আছে, সেসব পথঘাট অনুসরণ করে মুসা ইব্রাহীমের সাক্ষাৎকার-শরীফ সংগ্রহ করতে হবে।

ফ্যাক্ট হচ্ছে, মুসা তার দাবিকে যারা বিনা প্রশ্নে গ্রহণ করেছে, তাদের অনেকের কাছেই সাক্ষাৎকার দিয়েছেন। এটা শুধু টিভি বা পত্রিকায় নয়, সামহোয়্যারইনব্লগে ভুঁইফোঁড় কিছু নিক এসে জানিয়েছে, তারা মুসা ইব্রাহীমের সাক্ষাৎকার নিয়ে অনুসন্ধান করে অমুক তথ্যটি জেনেছে।

যারা দাবির ব্যাপারে সন্দিহান, প্রশ্ন তো তাদের কাছেই বেশি থাকবে। আর তাদের প্রশ্নের উত্তরগুলো যৌক্তিক হলেই তো দাবিটি টিকে যাবে। মুসা ইব্রাহীমের সাক্ষাৎকার নিতে হলে কেন মুসা ইব্রাহীমের দাবির সাথে ঐকমত্যে আসতে হবে? তাহলে সাক্ষাৎকারের প্রয়োজনই বা কী থাকে?

যারা "পথঘাট"-এর ব্যাপারে সোচ্চার, তাদের জন্যে বলি, পথঘাট করতে হয় যেখানে অস্বচ্ছতা থাকে, সেখানে। মুসা ইব্রাহীম তো কোনো দুর্গম চরাঞ্চলে বাস করেন না যে পথঘাট খুঁজে তার কাছে যেতে হবে। আর এই ২০১০ সালে এসে যেখানে কেউই প্রশ্নাতীত অবস্থানে নেই, সেখানে মুসা ইব্রাহীমের সাক্ষাৎকার কেন পথঘাট খুঁজে নিতে হবে?

আসল কথাটি হচ্ছে, আমাদের মিডিয়া এই দুর্গমতা তৈরি করে সম্ভাব্য পথঘাট সিল্ক রুটের মতো করে দখল করে নিয়েছে। পাবলিকের কাছে করা দাবির ব্যাপারে তথ্য পেতে হলে আমাদের এই পথঘাটের হাইকোর্ট দেখানো হচ্ছে। পাবলিকের কাছে সব মিডিয়ায় দাবিটি পৌঁছে দেয়া হবে, আর সেই দাবির ব্যাপারে প্রশ্ন উত্থাপন করলেই নানা গুপ্ত সুড়ঙ্গের সন্ধান করতে হবে, এই প্রস্তাবনাতেই প্রমাণিত হয়, দাবির পথ যত প্রশস্ত, প্রমাণের পথ ততটা নয়।

No comments:

Post a Comment

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।