Friday, October 08, 2010

প্রায়নেভারেস্ট পোস্ট: সোম বাহাদুর তামাং


সোম বাহাদুর তামাং, বাম থেকে দ্বিতীয়


মুসা ইব্রাহীমের সাথে সোম বাহাদুর তামাং নামটি একেবারে ওতপ্রোতভাবে জড়িত।

অতীতের দিকে যদি তাকাই, দেখতে পাবো, মুসা ইব্রাহীম চুলু ওয়েস্টে তাঁবুতে বসে থেকেও পর্বতশীর্ষজয়ের সনদপত্র পেয়েছিলেন নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন থেকে। গাইডের সাক্ষ্য ছাড়া নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন সনদপত্র দেয় না। সেবার সেই গাইড ছিলেন সোম বাহাদুর তামাং [১]।

লাংসিসা রিতে পর্বতশীর্ষ থেকে কয়েকশো ফিট নিচ থেকেই ফিরে এসে নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশনের কাছ থেকে পর্বতশীর্ষ জয়ের সনদপত্র পেয়েছিলেন মুসা ইব্রাহীম। আবারও গাইড ছিলেন সোম বাহাদুর তামাং।

অন্নপূর্ণা-৪ এ মাত্র চারদিনের মধ্যে এই ভয়ঙ্কর বিপদজনক পর্বতের শীর্ষ জয়ের দাবি করেছিলেন মুসা ইব্রাহীম। তখনও গাইড ছিলেন সোম বাহাদুর তামাং।

এ বছর মুসা ইব্রাহীম এভারেস্ট অভিযানে সোম বাহাদুর তামাংকে সঙ্গে নিয়ে যান। সোম বাহাদুর তামাং হাই অলটিচ্যুড শেরপা নন, হিমালয়ান মাউন্টেনিয়ারিঙের ডেটাবেজে তার নাম মুসা ইব্রাহীমের ঐ সন্দেহজনক অন্নপূর্ণা-৪ অভিযানেই কেবল লিপিবদ্ধ রয়েছে, অন্য কোনো পর্বতশীর্ষ তিনি জয় করেননি। তারপরও কেন একে মুসা বারে বারে সঙ্গে নিয়ে যান, কিংবা এবারও নিয়ে গেলেন? সোম বাহাদুর অগ্রবর্তী বেইস ক্যাম্পের পর আর যাননি মুসার সঙ্গে। তাহলে কী কারণে তাকে সঙ্গে নেয়া হলো?

আমার সন্দেহ, মুসা ইব্রাহীমের অংশগ্রহণে কিংবা মুসা ইব্রাহীমের তত্ত্বাবধানে আগামীতে যতগুলো পর্বতারোহণ অভিযান আয়োজিত হবে, সবগুলোতেই এই বিতর্কিত গাইড সোম বাহাদুর তামাং উপস্থিত থাকবেন। কারণ সনদপত্রের জন্যে অসত্য সাক্ষ্য দেয়া ছাড়া আর কোনো কাজে তিনি পটু, এমনটি প্রতীয়মান হয় না।





তথ্যসূত্র:

[১] বিএমটিসি চুলু ওয়েস্ট জয় করেনি

2 comments:

  1. শুধু গাইডের সাক্ষই কি সার্টিফিকেটের মানদন্ড? মুসা যে তাবুতে বসে সনদ পেয়েছিলেন, সেই অভিযোগ নেপাল মাউন্টেনিয়ারিং আসোসিয়েশন করা যায় না? তাহলে তো মনে হয় ভবিষ্যতে তামাং এর সাক্ষ্যের দাম থাকতোনা।
    হিমালয় অভিযানেও কি তামাং এর সাক্ষ্যই সার্টিফিকেট এ লেগেছে? সে লো অল্টিচিউড শেরপা হওয়া সত্ত্বেও?

    ReplyDelete
  2. নেপালে এই সার্টিফিকেশনের ব্যাপারটা দেখে দু'টি পক্ষ। নেপালের পর্যটন মন্ত্রণালয় সার্টিফাই করে কয়েকটি নির্দিষ্ট পর্বত, বাকিগুলো [যেগুলোর উচ্চতা তুলনামূলকভাবে কম] করে নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন। এটা কোনো সরকারি প্রতিষ্ঠান নয়, বরং অনেকটা ঢাকা ক্লাবের মতো একটা প্রতিষ্ঠান। এই এনএমএ সার্টিফাই করে গাইডের সাক্ষ্যের ভিত্তিতে।

    হিমালয় অভিযান না, কথাটা এভারেস্ট অভিযান। হিমালয় তো গোটা পর্বতমালাই। এভারেস্ট অভিযানে কে সাক্ষ্য দিয়েছে, সেটা বের করা কঠিন হবে। কিন্তু সোম বাহাদুর তামাং ওখানে কী করতে গিয়েছিলো, সেটার ব্যাখ্যা আমরা মুসার কাছ থেকে শুনতে চাই। সোম বাহাদুর তো আর কুলি নয় যে বস্তা ঘাড়ে করে নিয়ে যাবে। যে শেরপা বেইসক্যাম্প পর্যন্ত যায়, তাকে কেন চার-পাঁচ হাজার ডলার ফি দিয়ে সঙ্গে নিয়ে যাওয়া হলো, আর কেনই বা বাংলাদেশে ডেকে এনে আতিথ্য করা হলো? মূল্যটা কি তাহলে অন্য কিছুর?

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।