Wednesday, September 22, 2010

ফেসবুক রেটিং

ফেসবুক উন্মাদনা আমাদের জীবনে বেশ গেড়ে বসেছে। আমরা ফেসবুক দিয়ে নানা চেনা-আধচেনা-অচেনা মানুষের সাথে সংযুক্ত। নেটওয়ার্কড থাকা মানুষের একটা প্রবণতার মতো, আর ফেসবুক এই প্রবণতার গোড়ায় আগুন তাতিয়ে যাচ্ছে নিয়মিত।

আমার প্রস্তাবিত রেটিং পদ্ধতি তাই আপনার সংযম ক্ষমতার ওপর নির্ভর করে তৈরি। আপনি এই নেটওয়ার্কড থাকার প্রবণতাকে কতটা নিয়ন্ত্রণ করতে পারেন? এর একটা উত্তর মিলবে আপনার ফেসবুক বন্ধু সংখ্যার ওপর। সাধারণত মানুষ একসাথে খুব বেশি পিয়ার নিয়ন্ত্রণ করতে পারে না, তাই আপনার হাজার হাজার বন্ধু থাকলেও বাস্তবে কার্যকর যোগাযোগ অল্প কয়েকজনের সাথেই। তাই ফেসবুকে আপনার মোট "বন্ধু"দের একটা বেশ বড় অংশ ভাসমান। এই ভাসমান বন্ধু তালিকা হ্রস্ব রাখার ক্ষমতা আপনার কতটুকু, তা দিয়েই রেটিং ব্যবস্থাটি কার্যত সংজ্ঞায়িত।

আমার প্রস্তাবিত রেটিং ভ্যালু হচ্ছে এমন,

ফেসবুকাঙ্ক = 10 * (13 - log2বন্ধুসংখ্যা )

ফেসবুকে সর্বোচ্চ ৫,০০০ বন্ধু যোগ করা যায়। ৫০০০ কে ২ ভিত্তির লগ নিলে আসে ১২ থেকে ১৩র মাঝামাঝি একটি সংখ্যা। তাই ১৩ থেকে সেটি বিয়োগ করা হচ্ছে, ক্রমহ্রাসমান বন্ধুসংখ্যার সাথে রেটিঙের অঙ্কটিকে বাড়ানোর জন্যে। রেজোলিউশন বাড়ানোর জন্যে দশ দিয়ে গুণ করা হচ্ছে। এ-ই।

আসুন মেপে দেখি, কার ফেসবুকাঙ্ক কতো।

9 comments:

  1. আমার ফেসবুকাঙ্ক ৫২.৭ ।

    ReplyDelete
  2. আমার ফেসবুকাঙ্ক :- 60.4580369

    ReplyDelete
  3. আমার আগের একাউন্ট এ ৭০০+ ফ্রেন্ড ছিলো, ওইটা ছাগু দের আক্রমনে শহীদ হয়েছে, নতুন একাউন্ট এ আসে ৪১ (ফেসবুকাংক)

    ReplyDelete
  4. আমার ফেসবুকাঙ্ক: 53.853

    ReplyDelete
  5. আমার ফেসবুকাঙ্ক 49.02

    ReplyDelete
  6. আমার ৩৯.১২৫

    ReplyDelete
  7. আমার ৬৫.০৮১৪৬৯০৪

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।