Monday, September 13, 2010

প্রায়নেভারেস্ট পোস্ট: উইকিপিডিয়ায় মুসা এবং একজন দেওয়ান কামরুল হাসান

২৩ মে, ২০১০ তারিখে মুসা ইব্রাহীমের এভারেস্ট জয়ের গুজব ব্লগোস্ফিয়ারে ছড়িয়ে পড়ার পর, ২৪ মে ২০১০ তারিখে জনৈক দেওয়ান কামরুল হাসান ইংরেজি উইকিপিডিয়ায় মুসা ইব্রাহীমের ওপর একটি ভুক্তি যোগ করেন [৭]।

জনাব দেওয়ান কামরুল হাসান গ্রাফিয়াস নামে একটি প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন বা আছেন [১]।

শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির ওয়েবসাইট smuct.com এর ডোমেইনের মালিকানা জনাব দেওয়ান কামরুল হাসানের। তার ইমেইল ঠিকানা rathi অ্যাট smuct.com ।

"থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার" নামক সিনেমাটির [চিত্রনাট্য আনিসুল হক, পরিচালন মোস্তফা সরোয়ার ফারুকী] ওয়েবসাইট www.3psn.com এর রেজিস্ট্র্যান্ট হিসেবেও সরোয়ার ফারুকীর নাম থাকলেও যোগাযোগের ঠিকানা ও ফোন নাম্বার উল্লেখ করা আছে দেওয়ান কামরুল হাসানের [২][৩]।

শুধু তা-ই নয়, দেওয়ান কামরুল হাসান উইকিপিডিয়ায় মোস্তফা সরোয়ার ফারুকী ও থার্ড পারসন সিঙ্গুলার নাম্বারের ওপরও উইকিপিডিয়ায় ভুক্তি যোগ করেন [৪], [৫] এবং আনিসুল হকের ওপর ভুক্তি সম্পাদনা করেন [৬]।

মুসা ইব্রাহীমের এভারেস্ট জয় নিয়ে আনিসুল হকের বাড়াবাড়ি উচ্ছ্বাস প্রথম আলোর কল্যাণে আমরা আগেই দেখেছি। পাশাপাশি অনলাইনে উইকিপিডিয়ায় একটি ওয়েব মার্কেটিং প্রতিষ্ঠানের মুখপাত্রকে দিয়ে মুসার ওপর ভুক্তি তড়িঘড়ি করে যোগ করার ব্যাপারটি সন্দেহজনক, যখন সেই ব্যক্তি আনিসুল হকের লেখা একটি চলচ্চিত্রের ওয়েবসাইটের ওয়েবমাস্টার। ভুক্তিটি যখন যোগ করা হয়েছে, তখনও মুসার এভারেস্ট জয় সম্পর্কে কোনো প্রমাণ মিডিয়াতে আসেনি।


তথ্যসূত্রঃ

[১] উইকিপিডিয়ায় গ্রাফিয়াস সম্পর্কে ডি কে হাসানের আলাপ

[২] গোড্যাডি তথ্য, স্ক্রিনশট

[৩] ফ্রেণ্ডজব্লগে দেওয়ান কামরুল হাসানের ফোন নাম্বার, স্ক্রিনশট

[৪] মোস্তফা সরোয়ার ফারুকীর ভুক্তি

[৫] থার্ড পারসন সিঙ্গুলার নাম্বারের ভুক্তি

[৬] আনিসুল হকের ভুক্তি

[৭] মুসা ইব্রাহীমের ওপর ভুক্তি

3 comments:

  1. ভাগের লাখখানেক টাকা দেওয়ান সাহেবের পকেটেও গেছে বোধহয়।

    ReplyDelete
  2. দেওয়ান নামের কপিরাইটে না ফেঁসে যাই আবার! হিমু ভাই তুমুল দেখালেন

    ReplyDelete
  3. ফতম আলু'র আরেকজন সৈনিক মুসা ইব্রাহীমকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার পক্ষে কাজ করে চলেছেন। তিনি গণিত নিয়ে কাজ করেন, মূলত।

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।