Wednesday, August 11, 2010

প্রায়নেভারেস্ট পোস্ট: এম এ মুহিতের সাক্ষাৎকার

নেভারেস্ট সিরিজের তৃতীয় পর্ব লেখায় হাত দিয়েছি। ভাবলাম, তার আগে আরো কিছু সাক্ষাৎকার নিয়ে রাখি। কার সাক্ষাৎকার নেয়া যায়?

মাথায় এসেছিলো মুসা ইব্রাহীম আর আনিসুল হকের নাম।

মুসা ইব্রাহীমের ফোন নাম্বার যোগাড় করলাম কষ্টেসৃষ্টে। কথিত এভারেস্ট জয়ের পর মুসা সেলিব্রিটিতে পরিণত হয়েছেন, ফোন নাম্বার খুঁজে পাওয়াই মুশকিল। আর আনিসুল হকের সাক্ষাৎকারের আশা পরিত্যাগ করার পরামর্শ দিলেন বোদ্ধাজনেরা। যাই হোক, কল দিলাম মুসাকেই।

তবে সেই কথোপকথন নিয়ে এখন কিছু না বলি। যথাসময়ে লিখবো দাঁড়িকমাসহ। এইবেলা শুধু জানিয়ে রাখি, মুসা ইব্রাহীম সাক্ষাৎকার দিতে সম্মত হননি। সম্ভবত, সাহসে কুলায়নি।

মুসার পাশাপাশি এম এ মুহিতের সাথেও যোগাযোগ করেছিলাম সাক্ষাৎকার নেয়ার জন্যে। মুহিত কিছুটা ইতস্তত করে সাক্ষাৎকার দিতে সম্মত হলেন। অসময়েই কল করেছিলাম তাকে, দীর্ঘ ৬৬ মিনিট কথা হলো পর্বতারোহণ ও এভারেস্ট অভিযান নিয়ে।

এই সাক্ষাৎকার নেভারেস্ট সিরিজে পুরোপুরি খাপ খায় না হয়তো, কিন্তু পর্বতারোহণ সম্পর্কে অনেক মূল্যবান মতামত পাওয়া গেলো বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ পর্বতারোহীর কাছ থেকে। এগুলো সবই কাজে আসবে আমার, পাশাপাশি পর্বতারোহণ সম্পর্কে ফাঁপা গল্পের বদলে কিছু নিরেট তথ্য পাঠকের গোচরে আসবে ভেবে শেয়ার করছি।

প্রথম পর্ব [৩৫:২৩]


দ্বিতীয় পর্ব [৩০:৩৩]

2 comments:

  1. ভাই সাক্ষাতকারটা কই?শুনতে চাচ্ছি।একসময় ছিল নাকি ?

    ReplyDelete
  2. এমবেড কোডে একটা ত্রুটি ছিলো, শুধরে দিলাম। ধরিয়ে দেয়ার জন্যে ধন্যবাদ।

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।