Tuesday, July 27, 2010

ক্রোমাগত

গুগল ক্রোম ব্যবহার শুরু করলাম। বুড়ো ল্যাপিটা এক হতভাগা ম্যালওয়্যারের পাল্লায় পড়ে মরতে বসেছিলো, সচল দ্রোহীর সহায়তায় তাকে ঝাড়পোঁছ করে ক্রোম ইনস্টল করলাম। এমনই বদমাশ ম্যালওয়্যার, ক্রোম ইনস্টল করতে দিতো না এতদিন। ক্রোম নামিয়ে ইন্টারনেট এক্সপ্লোরারকে ফায়ারওয়ালে চুনকালি দিয়ে মুছে এখন ক্রোমাচ্ছি।

ফায়ারফক্সে দু'টো অ্যাডঅন বড়ই কাজের, ADBLOCK PLUS আর NOSCRIPT । পত্রিকার অনলাইন সংস্করণগুলো বিজ্ঞাপন দিয়ে সয়লাব করে রেখেছে, ADBLOCK PLUS দিয়ে সেগুলো সব বুঁজিয়ে দিয়েছি, ওসব ইমেজ এখন আর লোডই হয় না। আর NOSCRIPT যাবতীয় হাবিজাবি স্ক্রিপ্ট ব্লক করে দেয়, এক এক করে কাজের স্ক্রিপ্টগুলো চিনিয়ে দিতে হয়, উল্টাপাল্টা স্ক্রিপ্টের হাত থেকে বাঁচা যায়।

ক্রোমে NOSCRIPT খুঁজলাম, পেলাম না, তবে ADBLOCK PLUS আছে। বাংলা টেক্সট সুন্দর রেণ্ডার হয়, ভালো লাগে দেখতে। একগাদা এক্সটেনশন আছে, আমার পছন্দ হয়েছে WEBPAGE SCREENSHOT, SHAREAHOLIC, NOTE ANYWHERE, BIT.LY, WOT ।

ক্রোম নিয়ে কারো কোনো পরামর্শ থাকলে জানাতে পারেন।

5 comments:

  1. মাঝেমাঝে কিছু ইংরেজী সাইটের লেখা অবশ্য একটার উপর আরেকটা লেপ্টে যায় BNG সেট করলে।
    আমিও ক্রোম ব্যবহার শুরু করলাম ক'দিন হল। ফায়ারফক্সে সমস্যা ছিল না। তবে ক্রোম অনেক হালকা-পাতলা মনে হচ্ছে।

    ReplyDelete
  2. FastestChrome extension টাও কাজের জিনিস ... ব্যবহার করে ভালো পাইছি

    -- kmonsoor

    ReplyDelete
  3. http://googleblog.blogspot.com/2010/07/use-chrome-like-pro.html

    ReplyDelete
  4. ক্রোমে বাংলা ভালো আসে যদি ফন্ট-ফেস ডেফিনিশনে ইংরেজী কোন ফণ্ট থাকে। বাংলা থাকলে লেখা ভেঙে যায়। যেমন ক্রোমে সচল পড়তে পারিনা।

    ReplyDelete
  5. weather plugin, google calendar, echofon (twitter), google voice (US only), Google translate, Rss finder

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।