Sunday, September 21, 2008

ফুটোস্কোপিক গল্প ০১২

ফুটোস্কোপিক গল্প হচ্ছে ফুটোস্কোপ দিয়ে দেখা গল্প। সামান্যই দেখা যায়।

...

ফ্রঁসোয়া দ্যু নন্ত এসে হৈহৈ করে উঠলেন, "পিয়েঘ! এ কী করছো তুমি এই সুন্দর অপরাহ্নে? একগাদা পুরনো কাগজের ধূলো ঘাঁটছো? ওদিকে বাইরে চেয়ে দ্যাখো, কী চমৎকার একটা সন্ধ্যা ঘনিয়ে আসছে! চলো, আজ মাদাম দ্য লা শা'র ওখান থেকে ঘুরে আসি।"

ফ্যঘমা মাথা নাড়লেন। "না ফ্রঁসোয়া, আমার অনেক অঙ্ক কষা বাকি।"

দ্যু নন্ত একটু অভিমানই করলেন বুঝি। আরামকেদারায় লম্বা হয়ে বসে বললেন, "তা কী এমন অঙ্ক কষতে চাও তুমি, যার কাছে মাদাম দ্যু লা শা'র আখড়ার সুন্দরীদের মাংসের আবেদন ম্লান হয়ে যায়, মঁসিয়ু দ্য ফ্যঘমা?"

ফ্যঘমা বাড়িয়ে ধরলেন আরিথমাতিকা। বিদঘুটে সেই সমস্যা। দু'টি পূর্ণ সংখ্যার কোন একটি নির্দিষ্ট ঘাতের যোগফল শুধু তখনই আরেকটি পূর্ণসংখ্যার সেই ঘাতের সমান হবে, যখন ঘাতের সর্বোচ্চ মান ২ হবে।

দ্যু নন্ত খানিক দেখলেন সমস্যাটা, তারপর গোঁফ চোমড়ালেন।

ফ্যঘমা উঠে দাঁড়ালেন, "ক্ষমা করো, ফ্রঁসোয়া! বছর দেড়েক ধরে মাথা ঘামাচ্ছি এ সমস্যা নিয়ে। আজ রাতের মধ্যে এর একটা হেস্তনেস্ত করে ছাড়বো।"

দ্যু নন্ত মুচকি হাসলেন। বললেন, "এক কাজ করলে কেমন হয়?"

ফ্যঘমা আবার বসে পড়লেন। "কী কাজ?"

দ্যু নন্ত পায়ের ওপর পা তুলে বললেন, "বইটার মার্জিনে দেখি তুমি অনেক হিজিবিজি কেটেছো। ... এ সমস্যা যখন দেড় বছরে সমাধান হয়নি, আজ রাতের মধ্যে হবে, সে ভরসা করা বোকামো। তারচেয়ে মার্জিনে লিখে দাও, এর খুব সহজ প্রমাণ তোমার কাছে আছে, কিন্তু সেটা লিখে শেষ করার জায়গা এখানে নেই।"

ফ্যঘমার মুখ ধীরে ধীরে উজ্জ্বল হয়ে উঠলো। "ফ্রঁসোয়া! তোমার মাথায় তো বেশ বেরেন আছো দোস্ত!"

দ্যু নন্ত অট্টহাসি দিয়ে বললেন, "বেরেন আছে বলেই তো আমি সুন্দর সন্ধ্যাগুলি মদ আর মেয়ে নিয়ে কাটাই, ম্যাথমেটিক্স নিয়ে নয়!"

ফ্যঘমা একটা পৈশাচিক মুচকি হাসি দিয়ে বললেন, "পরে যখন এই মন্তব্য ছাপা হবে, চিন্তা করে দেখেছো, লোকজন এই প্রমাণ নিয়ে কীরকম উতলা হয়ে পড়বে?"

দ্যু নন্ত বললেন, "উতলা হয়ে পড়বে, আর নিজেরা প্রমাণ খুঁজতে গিয়ে হোগামারা খাবে। ... যাই হোক, চটপট কথাটা লিখে শেষ করো, বেজায় তেষ্টা চেপেছে।"

ফ্যঘমা বললেন, "রোসো! ল্যাটিনে লিখতে হবে। এতো সোজা নয়। ... আমি মাঘতাঁকে ডেকে বলছি তোমাকে এক পাত্র লাল মদ দিয়ে যেতে।"

এই বলে তিনি লিখতে লাগলেন, "Cuius rei demonstrationem mirabilem sane detexi. Hanc marginis exiguitas non caperet."

...

No comments:

Post a Comment

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।