Saturday, April 28, 2007

সুশীল আমি সুশীল তুমি কী দিয়ে যায় চেনা?



আমি সুশীল সমাজ কথাটা শুনলেই অস্বস্তিবোধ করি। আমাকে কেউ কখনো সুশীল বলে খাতির করেনি, আবার দুঃশীল ডেকে গালমন্দও করেনি। সুশীল সমাজের ব্যাপারস্যাপারগুলিতে আমাকে ডাকা হয় না, আমিও যেচে পড়ে গিয়ে নিজের সুশীলত্ব যাচাই, প্রমাণ বা প্রদর্শনের চেষ্টা করি না। কিন্তু সুশীল সমাজ নিয়ে নানা প্রসঙ্গে হট্টগগোল হলেই আমি এক নিদারুণ মর্মপীড়ায় ভুগতে শুরু করি। শুধু মনে হতে থাকে, মাথার পেছনে হাত ঘুরিয়ে নাক দেখানোর মত আমাকে কথার মারপ‌্যাঁচ কষে দুঃশীল বলা হচ্ছে।

সবসময় সবকিছু চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে হয় না। নিজেকে সুশীল বা নন-সুশীল ধরে নিতে আমার কষ্ট হতো না, যদি কিছু স্পষ্ট রেখা দিয়ে এই সুশীল সমাজের অবয়বটা দৃষ্টিগ্রাহ্য করা হতো। সুশীল সমাজের লোক কারা তা জানা সহজ হতো সুশীল সমাজের লোক কী করে তা জানা গেলে। যেভাবে আমি জানি যে আমি নব্যরাজাকার বা বর্ণবাদী নই।

কিন্তু সুশীল সমাজের সদস্যরা একেকসময় একেক কীর্তি করেন। তাঁদের এক এক জন এক এক সময় এক এক কথা বলেন। টেলিভিশনের টক শোতে পর্দা কাঁপিয়ে মন্দ্রস্বরে দারুণ সব ন্যায়নিষ্ঠ বাণী কপচানোর পরদিন ভোরে পত্রিকায় দেখা যায় তিনি বিশ্ববিদ্যালয়ে ছাত্রভর্তি বা পরীক্ষার ফলে চোট্টামোর ঘটনায় নাটের গুরু। আবার পরবর্তীতে তাঁকেই হয়তো চূড়ান্ত খাতির করে কোন হোমরাচোমরা সভাসেমিনারে প্রধান বক্তা হিসেবে তোল্লাই দেয়া হয়। সব মিলিয়ে ব্যাপারটা জটিল।

আমার মনে হয় সুশীল যাচাইবাছাই করার জন্য সরকারবাহাদুর একটা কমিশন খুলতে পারেন। শতকরা ১০০ ভাগ সুশীল খুঁজে পাওয়া দুষ্কর হবে, তবে একটা নিকষপরীক্ষার আয়োজন করা গেলে অনেকেই লেটার মার্ক পেয়ে পাস করবেন। বড় বড় কাজের দায়িত্ব সুশীলদের কাঁধে চাপানোর আগে এ ধরনের পরীক্ষার সনদ (প্রয়োজনে সেগুলির অঙ্গে হার্ভার্ড ইয়েল এমাইটির মার্কা ছাপিয়ে) জমা নেয়াও বাধ্যতামূলক করা যেতে পারে। এতে করে সুশীলদের মধ্যেও সুশীলপনার তারতম্য পরিমাপ সম্ভব হবে। ছোট সুশীল মেজ সুশীল বড় সুশীলদের যথাক্রমে ছোট সুশলামি মেজ সুশলামি বড় সুশলামি করার দায়িত্ব দেয়া সহজ হবে। তা না হলে টেনেটুনে সুশীলের কাঁধে বিরাট সৌশীল্যের দায় চাপলে যে লাউ সে কদু হয়ে যেতে পারে। আবার ডিসটিংশন পাওয়া সুশীলকে পাতি সুশীল কাজ দিলে সে দস্তুরমতো সেন্টু খেয়ে কাজে কর্মে ঢিল দিতে পারে।

এ ধরনের আশঙ্কা আমাদের ভেতরে জাগতেই পারে। তাই দেরি না করে পরীক্ষার মাধ্যমে সুশীল চিহ্নিত করে তাদের ছবিসহ আইডি কার্ড দিয়ে ক্ষমতায়ন করা হোক। কারণ লোকে যাকে সুশীল বলে সুশীল সে-ই নয়।



2 comments:

  1. দেবপ্রিয় সাম্প্রতিক কালে প্রচুর কাল টাকা সাদা করেছে। এ ব্যাপারে কেউ কিছু বলছে না কেন?

    ReplyDelete
  2. দেবপ্রিয় কাল টাকা সাদা করেছে, এই ব্যাপারটা জানানোর সময় নিজের নাম ব্যবহারের সৎসাহস দেখাতে পারলেন না, অ্যাননিমাস হয়ে বলতে হলো। এর পরও অন্যকে কিছু বলার দাবি করা কি মানায় আপনাকে?

    অন্য কেউ যখন কিছু বলছে না, তখন আপনিই বলুন, আমরা শুনি জানি শিখি।

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।