Tuesday, October 31, 2006

আমার হৃদয়, তোমার আপন হাতে দোলে ...


রাষ্ট্রপতি ও তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ইয়াজউদ্দিন আহমেদের হাতে আমার হৃদয় এখন দোদুল্যমান। বৃদ্ধ রাষ্ট্রপতির হাতে এখন এক ভারি ত্রিশূল, আগেই বলেছি। সাথে যুক্ত হয়েছে নিরপেক্ষতার ভার। আমি কায়মনোবাক্যে কামনা করি, রাষ্ট্রপতি, যিনি এখন আমাদের ভবিষ্যতের মাবাপ, যাতে আমাদের সামনে একটা সুষ্ঠ নির্বাচন দাঁড় করাতে পারেন, কোন রক্তপাত ছাড়াই। বিভিন্ন দল তাঁকে গরমাগরম কথা শোনাতে পারে, সাক্ষাতে বা তফাতে থেকে, কিন্তু শেষ পর্যন্ত তিনিই গুরুজন। এই ঘূর্ণাবর্ত শেষ হবার পর যেন একজন অধ্যাপক, একজন রাষ্ট্রপতি, একজন প্রধান উপদেষ্টা হিসেবে তিনি সসম্মানে বেঁচে থাকতে পারেন। তাঁর সন্তানরা যেন পিতৃপরিচয় নিয়ে সংকোচে বিহ্বল না হয়। রাষ্ট্রপতি সবার গুরুজন, কারো দালাল না, কারো চামুন্ডা না, কারো বন্ধুও না। রাষ্ট্র ও জনগণের মঙ্গলকর্তা তিনি। এমনকি সবার ইয়ার হয়ে সব দলের লোকজনকে সন্তুষ্ট করাও জরুরি নয় তাঁর জন্য। তিনি সমুন্নত রাখুন সংবিধানকে। একটা ল্যাটিন বুলি মনে পড়ে গেলো, কপচাই, Amicus Omnibus, Amicus Nemini, যে সবার বন্ধু সে কারো বন্ধু নয়। দোহাই স্যার, আমাদের এই বিপদগ্রস্ত মাতৃভূমিকে বাঁচান। আমি যাতে আমার শিশুসন্তানকে কোলে নিয়ে যাদুঘরে আপনার ঝোঝুল্যমান প্রতিকৃতির সামনে গিয়ে আঙুল উঁচিয়ে বলতে পারি, এই দ্যাখো বাবা, এই হচ্ছেন সেই কীর্তিমান পুরুষ, যিনি বহু খারাপ লোকের ষড়যন্ত্র থেকে আমাদের বাঁচিয়েছেন, আজকের সুন্দর বাংলাদেশ এঁর অবদান।


প্রধান নির্বাচন কমিশনার এম এ আজিজ দক্ষ ও জনপ্রিয় বিচারক হিসেবে পরিচিত ছিলেন, কিন্তু সেই সুনামের ব্যালান্স ক্ষয় করেছেন নির্বাচন কমিশনের দায়িত্ব কাঁধে নিয়ে। কেউ বিশ্বাস করে না যে তিনি এই দায়িত্ব পালনে সমর্থ। তাঁর জন্যেই আমার আজকের দ্বিতীয় ল্যাটিন বুলি, res tantum valet quantum vendi potest, যার অর্থ হচ্ছে, একটা জিনিসের মূল্য ততটুকুই যা অন্যে দিতে রাজি থাকে। সিইসি হিসেবে আজিজ সাহেবের মূল্য ০। দোহাই স্যার, আপনি একজন সম্মানিত বিচারক হিসেবেই অবসর নিন, আপনার কীর্তির কথা লোকে ভুলে যাবে, উঠে দাঁড়িয়ে সম্মান জানাবে আপনাকে যদি আপনি নিজেই এই বিতর্কের অবসান ঘটান, লোকের মুখে আপনার নাম শ্রদ্ধাসনে ফিরবে।

নাম ছাড়া মানুষের কি আর কিছু থাকে পৃথিবীতে?


2 comments:

  1. Daalaluddin Md. Aziz ekhon chole geleo taake ami ei naam-ei daakbo. erokom choshomkhor level-er daalal aage dekhi nai ami. Nizami-o kotha-r balance raakhe, Daalaluddin Md. Aziz sheta raakhe na.

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।