Thursday, October 12, 2006

শাক্তবুলি ০০২


শক্তির রূপান্তর নিয়ে কথা বলতে গেলে "তাপ" আর "কাজ" এর প্রসঙ্গ চলে আসে। বিস্তারিত আলোচনায় না গিয়ে সহজ কথায় বলি, তাপগতিবিদ্যার প্রথম সূত্র শক্তি, তাপ আর কাজের মধ্যে একটা সমন্বয় ঘটিয়েছে। এরা হচ্ছে একই কুমীরের ছানা, শুধু চেহারাটা একটু অন্যরকম। তাপ, কাজ আর শক্তি, তিনটিরই আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড একক হচ্ছে জুল। তবে বিভিন্ন সময় বিভিন্ন দেশে বিভিন্ন একক নিয়ে হিসাবনিকাশ চলেছে, তাই এখনও এই তিন বেচারার জন্য বিভিন্ন একক বেশ চলছে।

ব্রিটিশ বিজ্ঞানীদের কাছে তাপের একক হিসেবে বিটিইউ [ব্রিটিশ থার্মাল ইউনিট] এর কদর বেশি। ১ পাউন্ড পানির তাপমাত্রা ১° ফারেনহাইট বাড়াতে গেলে যতটুকু বাড়তি তাপ দরকার, সেটাই হচ্ছে এক বিটিইউ। শক্তির আন্তর্জাতিক একক হিসেবে মিলিয়ন বিটিইউ বেশ জনপ্রিয়। ওদিকে আবার ১ গ্রাম পানির তাপমাত্রা ১° সেন্টিগ্রেড বাড়াতে যতটুকু তাপ লাগে, সেটা হচ্ছে ১ ক্যালরি। বড় মাপের শক্তি নিয়ে কথা বার্তা বলতে গেলে আবার চলে আসে টিওই [টন অয়েল ইকুইভ্যালেন্ট]।

এতসব ঝামেলায় না গিয়ে আমরা ব্যবহার করবো জুল আর তার মুরুব্বিদের, অথবা বিদ্যুৎশক্তির খান্দানি একক কিলোওয়াট-ঘন্টাকে। এর আগে জুল নিয়ে হালকা বকেছিলাম, আজকে আরো একটু বকি। জুল, বা তার মুরুব্বি কিলোজুল (১০০০ জুল), বা তারও মুরুব্বি মেগাজুল (১০০০ কিলোজুল), বা তারও মুরুব্বি গিগাজুল (১০০০ মেগাজুল) ব্যবহার করার সুবিধা হচ্ছে, চট করে তুলনা করা যায়। কিন্তু তা করতে গেলেও আমাদের এদের মধ্যে আত্মীয়তাটা গোড়ায় আঁচ করতে হবে।

১ বিটিইউ হচ্ছে প্রায় ১০৫৫ জুল, অর্থাৎ ১.০৫৫ কিলোজুল। বিটিইউ এর সাথে কিলোজুলের এই প্রায় টায়ে টায়ে সম্পর্কটা মনে রাখা সহজ, কিন্তু সের আর কেজির মতো একটা সমস্যা প্রায়ই বেধে যায়। ওদিকে আবার ১ কিলোওয়াট-ঘন্টা হচ্ছে বেশ বড়সড় একক, ১০ টা ১০০ ওয়াটের ল্যাম্প ১ ঘন্টা ধরে জ্বললে যতখানি শক্তি খরচ হয় ততখানি (৩৬০০ কিলোজুল)। অহরহ ব্যবহৃত মিলিয়ন বিটিইউ হচ্ছে প্রায় ২৯৩ কিলোওয়াট-ঘন্টার সমান। ওদিকে আবার টিওই নিয়েও কথাবার্তা কম হয় না, এটা একেবারে বিশাল গডফাদার গোছের একক, ১ মেট্রিক টন অশোধিত তেল থেকে যতটুকু তাপশক্তি পাওয়া যায় তার মাপ, ৪১.৮৬৮ গিগাজুল বা ১১.৬৩ মেগাওয়াট-ঘন্টার সমান।

যারা শক্তির বিভিন্ন একক আর মাপজোক নিয়ে উৎসাহী, তাদের জন্যে একটা লিঙ্ক দিলাম।


No comments:

Post a Comment

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।