Saturday, September 30, 2006

স্যালুট


বিদ্যুৎ প্রতিমন্ত্রী মেজর (অব.) আনোয়ার তালুকদারের প্রতি সশ্রদ্ধ স্যালুট জানাই।

মন্ত্রীদের প্রতি "শ্রদ্ধা" জিনিসটি আমাদের ভেতর থেকে প্রায় উঠেই গেছে। লোকজন একজন মন্ত্রী, হোন তিনি পূর্ণ, প্রতি, উপ (ভবিষ্যতে হয়তো কুড়িটি তৎসম উপসর্গ থেকে আরো কয়েকটি ধার করে এনে আরো কিছু ভগ্নাংশিক মন্ত্রী তৈরি হবে) ... নির্দলীয় সাধারণ মানুষ তাকে ভয় পায়, দূরত্ব রেখে চলে, কিন্তু শ্রদ্ধা করে না। প্রকাশ্যে চিৎকার করে বিভিন্ন মন্ত্রীকে গালাগালি করতে শুনি মানুষকে, দল নির্বিশেষে।

আনোয়ার তালুকদার শ্রদ্ধা অর্জন করে নিলেন দায়িত্বে থেকে ব্যর্থতার দায় স্বীকার করে নিয়ে পদত্যাগ করে। বাংলাদেশে মন্ত্রীরা পদত্যাগ করতে চান না, তারা আঠার মতো গদিতে সেঁটে থাকতে চান, নিতান্ত অকর্মণ্য বলে প্রমাণিত হলে প্রধানমন্ত্রীর ইশারায় এক মন্ত্রণালয় থেকে আরেক মন্ত্রণালয়ে নিক্ষিপ্ত হন, কিন্তু স্বেচ্ছায়, ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগ করেন না। আনোয়ার তালুকদার বর্তমান সরকারের অস্তলগ্নে এসে বিদ্যুৎ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করে চার মাস চেষ্টার পর অবশেষে বিদ্যুৎ বিভাগে বিদ্যমান দুর্নীতি ও আমলাতান্ত্রিক অনিয়ম দূরীকরণে তাঁর অক্ষমতার কারণে পদত্যাগের সিদ্ধান্তের কথা চ্যানেল আইয়ের মাধ্যমে দেশবাসীকে জানিয়েছেন। এটি একটি বীরত্বপূর্ণ দৃষ্টান্ত। এরকম স্পোর্টসম্যানশিপ আমরা নেতৃবর্গের কাছ থেকে আশা করে থাকি। আনোয়ার তালুকদার তাঁর চেয়ে সিনিয়র নেতাদের অনেক কিছু যেন শিখবার জন্য দেখিয়ে দিয়ে গেলেন।

ধন্যবাদ।

1 comment:

  1. এই পোষ্টটা ফায়ারফক্সে পড়া যাচ্ছে না।

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।