Friday, September 01, 2006

মুখবন্ধ (তবে কলম খোলা)

আমার ব্লগানো শুরু শাফির কাছ থেকে ব্লগারের সন্ধান পাবার পর। ভাল্লাগেনা শিরোনামে কী কী যেন লিখেছিলাম। অনলাইনে আঁচড় কাটবো নির্ঝঞ্ঝাট, নিজেকে মাতবরি করতে হবে না, শুধু দয়া করে বাটনে ক্লিক করলেই আমার যা যা কিছু লেখার খায়েশ, সব আয়েশ করে টুকে রাখতে পারবো বিনা পয়সায়। শুধু তাই নয় তাতে লোকজন এসে মন্তব্যও করতে পারবে।

ব্যাপক উত্‍সাহে দু'টি পোস্ট করার পর আমার উত্‍সাহে ভাটা পড়ে, কেন মনে নেই। তারপর দীর্ঘদিন আর কোন খবর নেই, বছরখানেক পর একদিন অফিসে বসে আবার নতুন করে ব্লগ খুললাম। এটার খবর মনেই ছিলো না তখন। পাসওয়ার্ড হজম করে ফেলেছিলাম আর কি।

তারপর অফিসের অবসরে ব্লগানো শুরু করি। রোমান হরফে মাঝে মাঝে বাংলায় পদ্য লিখি। নয়তো ইংরেজিতে হায় আপসোস।

তারপর একদিন সামহোয়্যার ইনের তরফ থেকে আমন্ত্রণ পেয়ে সেখানে হানা দিলাম। মাতৃভাষায় হাবিজাবি লেখার সুযোগ পেয়ে আমার ব্লগারে সময় দেয়া কমে এলো। ওখানেই টুকিটাকি লেখা শুরু করলাম।

আবার ব্লগারে ফিরে এসেছি ইউনিকোডের সুবিধাটুকু চেটেপুটে খেতে। ফায়ারফক্স ব্যবহারকারীরা যদিও মর্মান্তিক চটবেন এই ব্লগ পড়তে দিলে, কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারে মন্দ দেখায় না। আ-মরি বাংলা ভাষা। যত লিখি, ভালোবাসা তত বাড়ে।


1 comment:

  1. amio eki bhoye bheeto. apni to tobu bangla-y likhte likhte khushi. ami sref bhaalo moto bangla font dekhte peye-i khushi. desh ki, bhaasha ki, nijer borno ki, eta bujha-r ei upaay-ta khub-i nirmom. hoyto konodin amio...!

    ReplyDelete

রয়েসয়েব্লগে মন্তব্য রেখে যাবার জন্যে ধন্যবাদ। আপনার মন্তব্য মডারেশন প্রক্রিয়ার ভেতর দিয়ে যাবে। এর পীড়া আপনার সাথে আমিও ভাগ করে নিলাম।